ইটিএফ-এর মতো মিউচুয়াল ফান্ডের জন্য ‘এমএফ লাইট’ আনার ভাবনা, মতামত চাইছে সেবি

mutual funds

‘প্যাসিভ’ মিউচুয়াল ফান্ড স্কিমগুলির জন্য একটি সহজ নিয়ন্ত্রক কাঠামোর প্রস্তাব করেছে স্টক মার্কেট নিয়ন্ত্রক সেবি (SEBI)। এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ETFs) মেনে চলার প্রয়োজনীয়তাগুলি সহজ করার জন্যই নিয়ন্ত্রক সংস্থার এই পরিকল্পনা ‘প্যাসিভ’ মিউচুয়াল ফান্ড (এমএফ) স্কিমগুলির ব্যবস্থাপনায় তুলনামূলকভাবে কম ঝুঁকির কথা মাথায় রেখে, এমএফ লাইন (MF Lite) প্রস্তাব করেছে সেবি।

যে সব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি (AMCs) অ্যাক্টিভ এবং প্যাসিভ উভয় ধরনের ফান্ড অফার করে তাদের কাছেও নতুন এমএফ লাইট মানদণ্ডের অধীনে প্যাসিভ ব্যবসাকে একটি পৃথক সত্তায় পরিণত করার বিকল্প থাকবে।

সেবি-র বিবৃতিতে বলা হয়েছে, ‘প্যাসিভ’ এমএফ স্কিমের অধীনে, ইটিএফ এবং ইনডেক্স ফান্ডের সঙ্গে সংযুক্ত ইক্যুইটিতে বিনিয়োগ করা হয়। যেখানে ‘অ্যাকটিভ ফান্ড’ স্কিমের জন্য এক্সপার্ট ফান্ড ম্যানেজার প্রয়োজন। এগুলি এমন ফান্ড যা বিনিয়োগের সহজ পথ বেছে নেয় এবং ইক্যুইটি সংগ্রহ করে। এখন ২২ জুলাই পর্যন্ত জনগণের মতামত ও পরামর্শ পাওয়ার পর এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গিয়েছে।

তবে, মিউচুয়াল ফান্ডের জন্য বর্তমানে চালু নিয়ন্ত্রক কাঠামো সমস্ত মিউচুয়াল ফান্ড স্কিমের জন্য অভিন্ন পদ্ধতিতে প্রযোজ্য। বিদ্যমান নিয়ন্ত্রক কাঠামোর বিভিন্ন বিধান ‘প্যাসিভ’ স্কিমগুলির জন্য কার্যকর এবং দক্ষ নাও হতে পারে। সে কথা মাথায় রেখেই ‘প্যাসিভ’ মিউচুয়াল ফান্ডের জন্য MF Lite Regulation প্রস্তাব করেছে সেবি।

বিশ্লেষকদের মতে, এ ধরনের চিন্তাভাবনার কারণ জটিলতা কমানো। বিনিয়োগে উৎসাহিত করা। বিশেষ করে, যাঁরা শুধুমাত্র প্যাসিভ মিউচুয়াল ফান্ড স্কিমে আগ্রহী, তাঁদের আরও বেশি করে উৎসাহী হবে।

আরও পড়ুন: অনলাইনে ডাইরেক্ট ট্যাক্স কালেকশন শুরু করল বন্ধন ব্যাঙ্ক

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.