ব্যাঙ্কের ক্রেডিট কার্ড থেকে মোবাইলের সিমকার্ড, ১ জুলাই থেকে ৫টি বড় বদল

sim

সোমবার (১ জুলাই, ২০২৪) থেকে টাকা-পয়সা সম্পর্কিত পাঁচটি বড়সড় পরিবর্তন এসেছে। এক নজরে দেখে নেওয়া যাক সেগুলি।

১. এলপিজি

সোমবার, দেশের তেল সংস্থাগুলি ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। এই সিদ্ধান্তের পর, রাজধানী দিল্লিতে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৩০ টাকা কমে হয়েছে ১৬৪৬ টাকা। মুম্বাইতে, এটি ৩১ টাকা কমে ১৫৯৮ টাকায় বিক্রি হচ্ছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কলকাতায় ৩১ টাকা কমে ১৭৫৬ টাকায় পৌঁছেছে। যেখানে চেন্নাইতে, বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার ৩০ টাকা কমিয়ে সিলিন্ডার প্রতি ১৮০৯.৫০ টাকা করা হয়েছে। তবে, ঘরোয়া এলপিজির দামে কোনো পরিবর্তন হয়নি।

২. এসবিআই ক্রেডিট কার্ড

আজ থেকে এসবিআই ক্রেডিট কার্ড সম্পর্কিত গুরুত্বপূর্ণ নিয়মে পরিবর্তন কার্যকর হয়েছে। এখন ক্রেডিট কার্ডধারীদের যেকোনো ধরনের সরকারি লেনদেনে রিওয়ার্ড পয়েন্টের সুবিধা বন্ধ করা হয়েছে। এই নিয়ম ১ জুলাই,২০২৪ থেকে কার্যকর হয়েছে।

৩. আইসিআইসিআই ব্যাঙ্ক ক্রেডিট কার্ড

১ জুলাই থেকে ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন করা হয়েছে। ব্যাঙ্ক নিজের ক্রেডিট কার্ড সংক্রান্ত অনেক পরিষেবা চার্জ পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। এখন গ্রাহকদের কার্ড সেটলমেন্টের জন্য ১০০ টাকার পরিবর্তে ২০০ টাকা দিতে হবে। এছাড়াও, ব্যাঙ্ক চেক বা নগদ তোলার ফি, চার্জ স্লিপ ইত্যাদির পরিষেবা চার্জেও পরিবর্তন করেছে।

৪. পিএনবি অ্যাকাউন্ট

দেশের দ্বিতীয় বৃহত্তম সরকারি ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকদের জন্য বড় খবর। আপনি যদি বছরের পর বছর ধরে আপনার অ্যাকাউন্ট ব্যবহার না করে থাকেন তবে ১ জুলাই থেকে এই ধরনের নিষ্ক্রিয় অ্যাকাউন্টগুলি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে ব্যাঙ্ক। কয়েকদিন আগেই গ্রাহকদের সে কথা জানানো হয়েছে। যে সমস্ত অ্যাকাউন্টগুলিতে গত তিন বছরে কোনও লেনদেন হয়নি এবং অ্যাকাউন্টের ব্যালেন্স শূন্য ছিল, সেগুলির গ্রাহকদের ৩০ জুনের মধ্যে কেওয়াইসি করতে বলা হয়েছিল। যাঁরা তা করেননি, তাঁদের অ্যাকাউন্ট ১ জুলাই থেকে বন্ধ করে দিয়েছে ব্যাঙ্ক।

৫. সিমকার্ড

ক্রমবর্ধমান প্রতারণার ঘটনার পরিপ্রেক্ষিতে নিয়ন্ত্রক সংস্থা TRAI সিম কার্ডের নিয়ম পরিবর্তন করেছে। আগে, সিম কার্ড চুরি বা হারিয়ে গেলে, দোকান থেকে অন্য একটি সিম কার্ড খুব তাড়াতাড়ি মিলে যেত। কিন্তু এখন এটির লক করার সময়কাল ৭ দিন কমিয়ে দেওয়া হয়েছে। নতুন নিয়ম ১ জুলাই, ২০২৪ থেকে কার্যকর হয়েছে।

আরও পড়ুন: লুব্রিকেন্ট ব্র্যান্ড ভিডলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর সৌরভ গাঙ্গুলি

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.