ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচে ১৭% বৃদ্ধি, তবে নিয়ন্ত্রিত ব্যবহার করছেন ক্রেতারা

Credit Card

দেশে ক্রেডিট কার্ড বেসে (Credit Card Base) ক্রমাগত বৃদ্ধি দেখা যাচ্ছে। মে ২০২৪-এ, দেশে মোট আউটস্ট্যান্ডিং ক্রেডিট কার্ডের সংখ্যা ১৭.৭ শতাংশ বৃদ্ধি পেয়ে ১০৩.৩ মিলিয়নে পৌঁছেছে। এই সময়ে ইন্ডাসইন্ড ব্যাংক এবং ব্যাঙ্ক অফ বরোদার ক্রেডিট কার্ড বেসে সর্বাধিক বৃদ্ধি দেখা গেছে। মে মাসে ৭.৬ লক্ষ নতুন ক্রেডিট কার্ড নেওয়া হয়েছে, যা এপ্রিলের ৭.৪ লক্ষ থেকে বেশি। তবে মার্চে ১০.২ লক্ষ ক্রেডিট কার্ড নেওয়া হয়েছিল

ক্রেডিট কার্ড বেসে ১৮% বৃদ্ধি

মোতিলাল ওসওয়াল ফাইন্যান্সিয়াল সার্ভিসেসের রিপোর্ট অনুযায়ী, দেশের আউটস্ট্যান্ডিং ক্রেডিট কার্ড বেসে গত বছরের তুলনায় ১৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচে বছরে ১৭ শতাংশ বৃদ্ধি দেখা গেছে। দেশে ক্রেডিট কার্ড বেস ১০৩.৩ মিলিয়ন অতিক্রম করেছে। মে মাসে, এইচডিএফসি ব্যাংক সর্বাধিক ২৮৯,১০০ কার্ড দিয়েছে, এরপর এক্সিস ব্যাংক এবং এসবি‌আই কার্ডসের স্থান।

মে মাসে ১.৬৫ লক্ষ কোটি টাকা খরচ

মে ২০২৪-এ ক্রেডিট কার্ডের মাধ্যমে মোট ১.৬৫ লক্ষ কোটি টাকা খরচ হয়েছে, যা মে ২০২৩-এর তুলনায় ১৭ শতাংশ বেশি। এপ্রিল ২০২৪-এর তুলনায় এতে ৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে এবং গত তিন বছরে সিএজিআর ভিত্তিতে খরচ ৪৭ শতাংশ বেড়েছে। ক্রেডিট কার্ড খরচে এইচডিএফসি ব্যাংকের শেয়ার ২৫.১ শতাংশ, আইসিআইসিআই ব্যাংকের ১৯.৪ শতাংশ, এসবি‌আই কার্ডসের ১৬ শতাংশ এবং এক্সিস ব্যাংকের ১১.৬ শতাংশ।

কার্ড প্রতি গড় খরচ স্থিতিশীল

প্রতিটি ক্রেডিট কার্ড থেকে প্রতি মাসে গড়ে খরচ মে ২০২৪-এ স্থিতিশীল ছিল। এপ্রিলের তুলনায় মে মাসে ৪ শতাংশ ক্রেডিট কার্ড খরচ বেড়েছে, কিন্তু মে ২০২৩-এর তুলনায় খরচ স্থিতিশীল ছিল। এক ক্রেডিট কার্ড থেকে গড়ে ৩.৮ বার লেনদেন হয়েছে, তবে খরচের অঙ্ক কমে ৪৫০০ টাকায় এসেছে। জানুয়ারি ২০২৪-এর পর থেকে উৎসবের মরসুমের অভাব এবং সম্পদ মানের সমস্যার কারণে কার্ড থেকে গড়ে খরচ কমেছে। জুন এবং জুলাই মাসেও একই অবস্থা থাকার সম্ভাবনা রয়েছে। আসন্ন উৎসবের মরসুমে উন্নতি দেখা যেতে পারে।

বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখেন ১০ থেকে ১৫ বছরের অভিজ্ঞতাসম্পন্ন সাংবাদিকরা। সমস্ত তথ্য যাচাই করে তবে বাংলাবিজে প্রতিবেদনগুলি লেখা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.